Wednesday 24 August 2011

মীরা দেব বর্মণ –একটি মেঘে ঢাকা তারা

by Nandita Bhattacharjee on Saturday, June 4, 2011 at 12:38pm

‘Korta was born genius.But Meera Dev Barman played an important role behind preserving his tunes by weaving them together in notetion.otherwise most of gems would have been lost.’

শুধু তাই নয় মীরা দেব বর্মণ একজন অসামান্য গীতিকার ,সঙ্গীত শিল্পী ও নৃত্য শিল্পী ছিলেন । অনেক ছবির assistant music director হিসেবে কাজ ও তিনি করেছেন । দুই উজ্জ্বল নক্ষত্রের মাঝখানে মেঘে ঢাকা তারা ; পূর্ব আকাশে একটি শুকতারা । মীরা দেব বর্মণ তার স্বামী সংগীত-সম্রাট শচীণ দেব বর্মণ ও পুত্র রাহুল দেব বর্মণের জীবন সজল, সুললিত ও আলঙ্কারিক করে তুলতে সবরকম সহায়তা ও অনুপ্রেরণা দিয়েছেন। আর নিজেকে রেখেছেন অন্তরালে । স্বামীর সঙ্গীত যাত্রায় তিনি ছিলেন সহচরী । - নিজেকে সম্পূর্ণ আলাদা, এককভাবে প্রতিষ্ঠিত করে নিজের সঙ্গীত জীবন অন্য এক মাত্রায় প্রবাহিত করেননি ।অসম্ভব প্রতিভাময়ী ও সুরের অতল জ্ঞান স্বত্বেও স্বামির সঙ্গীত পেশাকে সুমহান করাতেই নিজেকে সীমাবদ্ধ রেখেছেন । নিজেকে রেখেছেন ছায়া করে । থেকেছেন অন্তরালে। এমনকি তার ছেলের প্রতিভা যখন জ্বলজ্বল করছে , ব্যস্ততম সুরকার সে তখন assistant music director- হিসেবে মীরা দেব বর্মণের নাম প্রথম প্রদর্শিত হয় । অত্যন্ত কাছের মানুষদের মতে তিনি ছিলেন অত্যন্ত ‘ knowledgable’ ও ‘complete artist’। বাঙালি পূজা প্যান্ডেল ও লোকসংগীতেই নিজেকে সীমাবদ্ধ রেখেছিলেন ।নিজের একক বাঁক তৈরি করে নিজের সতন্ত্র পরিচিতি গড়ে তোলেননি।

মীরা দেব বর্মণ জন্মেছিলেন পূর্ব- পাকিস্তানের (অধুনা বাংলাদেশ) কুমিল্লায় । পরে কলকাতার সাউথ এন্ডে বসবাস করেন ।শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নিয়েছেন ভীষ্মদেব চ্যাটার্জি ও রবীন্দ্রসংগীত শিখেছেন অনাদি দস্তিদারের কাছে, কীর্ত্তন ও ঠুমরী শিখেছেন ধীরেন্র্র চন্দ্র দবের কাছে। নৃত্য শিক্ষা করেন শান্তিনিকেতানের আমিতা সেন এর কাছে ।শাস্ত্রীয় ও রবীন্দ্রসঙ্গীতে সমান পারদর্শী ছিলেন । ১৯৩৭ সালে এলাহাবাদে All India Music Conference-এ শচীণ দেব বর্মণের সংগে তার সাক্ষাত হয় । ১৯৩৮ সালে বিবাহ । বিবাহের পর বোম্বে যাত্রা ।তারপর তো ইতিহাস ।

সেই পুরানো কথায় আবার ফিরে যেতে হয় – প্রেরণা রূপিণী দেবী হয়ে ই কাটিয়ে দিলেন জীবন ।কেন ই বা তাঁর স্বামী ও পুত্র এই বিষয়ে উদ্যোগী হলেন না সে এক পরম বিস্ময় !

মীরা দেব বর্মণ রচিত কয়েকটি গানের তালিকাঃ-

১।আজ দোল দিলো কে বীণায় ----

২।কেন আলেয়ারে বন্ধু ভাবি----

৩।বাঁশী তোমার হাতে দিলাম---

৪। ভঙ্গীতে ওর নেশা----

৫। বিরহ বড় ভাল লাগে----

৬। গানের কলি সুরের দুরিতে—

৭। ঘাটে লাগাইয়া ডিঙা ---

৮ । বর্ণে গন্ধে ছন্দে গীতেতে ---

৯। কালসাপ দংশে আমায়---

১০। কে যাস রে ভাটি গাঙ্গ বাইয়া ----

১১।কী করি আমি কী করি ----

১২। না আমারে শশী চেয় না –

১৩। নিটোল পায়ে রিণিক ঝিনিক –

১৪। রাধার ভাবে কালা হইল –

১৫। সে কি আমার দুষমন দুষমন---

১৬। শোন গো দখিন হাওয়া ---

১৭। টাগডুম টাগডুম বাজে ---

~~~~~~ঃঃঃঃঃঃ~~~~~~~ঃঃঃঃ~~~~~~~~


No comments:

Post a Comment