Wednesday 24 August 2011

* বাবা,মেয়ে~~জলসই~~

by Nandita Bhattacharjee on Sunday, June 19, 2011 at 11:04pm
  • ছোট্ট আমি--

    বাবা অফিস থেকে ফিরে এলেই

    দরজার পেছনে লুকনো বলতুম--

    'বাবা আমি কই কই'

    ...বলতেন বাবা -'এই তো তুমি ,আমার জলসই।

    আরও বড় হলে--

    দুর্গম খাসিয়া পাহাড়ে বাবা যেত ট্যুরে

    আমি তার সাথে ল্যাজে ল্যাজে জীপে করে

    পাড়ি জমাতুম দূরে--

    নীল নীল নির্জন গম্ভীর পাহাড়

    কুমারী জঙ্গল গভীর গহীন

    টিলাঘেরা অফিসবাড়ীতে

    বাঁশের তৈরি গেষ্টহাউসে ।

    চেনাত বাবা আন্ধকার আকাশে

    সপ্তর্ষিমণ্ডল ,কালপুরুষ, ছায়াপথ

    দেখতাম পূর্ণিমায় ভাসছে চরাচর

    জোনাকির তারাজ্বালা ,কথামালা ।

    মাঝরাতে চুপি চুপি ডেকে তুলি

    দেখাতো হস্তিশাবকের মায়ের সাথে জলকেলি।

    ছোট্ট আমি--

    অবোধ চোখে চেয়ে থাকতুম অনিমিখ

    প্রকৃতির মাঝে ঝিঝিডাকা রাত

    আজ ডাকে, যেন নিশিডাক।

    আরও বড় হলে--

    পুরীর পুবাকাশে সূর্যোদয় দেখা

    আন্ধকার আকাশে অপেক্ষায় থাকা

    ঘুমচোখে সেদিন বুঝিনি কত টান ,কত মায়াভরা

    কত স্নেহমাখা মায়াঅঞ্জন এঁকে দেয়া।

    আজ বুঝি--

    প্রকৃতি অনুক্ষণ পরিচয়ে অন্তর

    নন্দন দৃষ্টি মেলেছিল চোখ,

    মনের বাতায়ন উন্মুক্ত হয়ে

    মেলেছে বর্ণিত পাখা,

    কনা কনা পৃথিবীর রূপ রস গন্ধ

    আকণ্ঠ করছি নিরন্তর পান

    সে শুধু তোমারি দান।

    হে পিতঃ !


No comments:

Post a Comment